EducationLife StyleLifestyleTech

UPS এবং IPS এর মধ্যে পার্থক্য কি? কোনটির কাজ কী?

ইলেকট্রনিক্স এবং প্রযুক্তির জগতে, সংক্ষিপ্ত শব্দগুলি প্রায়ই এমন ডিভাইস এবং সিস্টেমগুলিকে বর্ণনা করতে পপ আপ করে যা আমাদের সরঞ্জামগুলির মসৃণ অপারেশন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ধরনের দুটি সংক্ষিপ্ত শব্দ যা প্রায়শই পাওয়ার ম্যানেজমেন্ট এবং সুরক্ষা সম্পর্কে কথোপকথনে তাদের পথ খুঁজে পায় তা হলো “ইউপিএস” এবং “আইপিএস।” এই সংক্ষিপ্ত শব্দগুলি একই রকম শোনাতে পারে, তবে তারা স্বতন্ত্র ফাংশন সহ সম্পূর্ণ ভিন্ন প্রযুক্তির প্রতিনিধিত্ব করে। এই নিবন্ধে, আমরা UPS (নিরবিচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই) এবং IPS (অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা) এর জগতের মধ্যে পার্থক্য এবং তারা যে গুরুত্বপূর্ণ কাজগুলি পরিবেশন করে তা সম্পূর্ণরূপে তুলে ধরব।

  • UPS: নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ
ফাংশন: ক্রমাগত শক্তি নিশ্চিত করা

UPS অর্থ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ। নাম অনুসারে, একটি ইউপিএস প্রাথমিকভাবে সংযুক্ত ডিভাইসগুলিতে একটি অবিচ্ছিন্ন এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে, এমনকি পাওয়ার বাধা বা বিভ্রাটের মুখেও।

1. পাওয়ার ব্যাকআপ:

একটি UPS এর মূল কাজ হলো একটি পাওয়ার ব্যাকআপ সিস্টেম হিসাবে কাজ করা। এটি একটি ব্যাটারি বা ব্যাটারির একটি ব্যাংক নিয়ে গঠিত যা বৈদ্যুতিক শক্তি সঞ্চয় করে। যখন প্রধান শক্তি উৎস একটি ব্ল্যাকআউট বা ভোল্টেজ ওঠানামার মতো সমস্যাগুলি অনুভব করে, তখন UPS নির্বিঘ্নে তার অভ্যন্তরীণ ব্যাটারির শক্তিতে সুইচ করে, এটি নিশ্চিত করে যে সংযুক্ত ডিভাইসগুলি কোনও বাধা ছাড়াই বিদ্যুৎ গ্রহণ করা চালিয়ে যেতে পারে। কম্পিউটার, সার্ভার এবং নেটওয়ার্কিং গিয়ারের মতো সংবেদনশীল ইলেকট্রনিক সরঞ্জামগুলির জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা হঠাৎ বন্ধ হয়ে গেলে ডেটা ক্ষতি বা ক্ষতির সম্মুখীন হতে পারে।

2. ভোল্টেজ নিয়ন্ত্রণ:

একটি ব্যাকআপ পাওয়ার সোর্স অফার করার পাশাপাশি, অনেক আধুনিক ইউপিএস ইউনিটও ভোল্টেজ নিয়ন্ত্রণ প্রদান করে। তারা আগত বৈদ্যুতিক ভোল্টেজকে স্থিতিশীল করে এবং নিয়ন্ত্রণ করে সংযুক্ত ডিভাইসগুলিকে ঢেউ, স্যাগ এবং স্পাইক থেকে রক্ষা করে, যা সময়ের সাথে সাথে ক্ষতিকারক হতে পারে। এই ফাংশনটি আপনার সরঞ্জামগুলির জন্য একটি সামঞ্জস্যপূর্ণ এবং নিরাপদ ভোল্টেজ স্তর বজায় রাখতে সহায়তা করে।

3. গ্রেসফুল শাটডাউন:

ইউপিএস সিস্টেমের আরেকটি উল্লেখযোগ্য ফাংশন হলো বর্ধিত পাওয়ার বিভ্রাটের সময় ডিভাইসগুলির সুগভীর শাটডাউনকে সহজতর করা। তারা নিরাপদ শাটডাউন পদ্ধতি শুরু করতে, ডেটা ক্ষতি এবং সম্ভাব্য ক্ষতি রোধ করতে সংযুক্ত ডিভাইসগুলিতে সংকেত পাঠাতে পারে।

  • ইউপিএসের ধরন:

বিভিন্ন ধরনের ইউপিএস সিস্টেম পাওয়া যায়, প্রতিটি নির্দিষ্ট চাহিদা পূরণ করে:

  1. অফলাইন/স্ট্যান্ডবাই ইউপিএস: মৌলিক সুরক্ষা অফার করে এবং সাশ্রয়ী।
  2. লাইন-ইন্টারেক্টিভ UPS: উন্নত ভোল্টেজ নিয়ন্ত্রণ প্রদান করে।
  3. অনলাইন/ডাবল-কনভার্সন ইউপিএস: সর্বোচ্চ স্তরের সুরক্ষা প্রদান করে এবং ক্রমাগত ইনকামিং পাওয়ারকে ব্যাটারি পাওয়ারে রূপান্তর করে, একটি স্থিতিশীল আউটপুট নিশ্চিত করে।

UPS এবং IPS এর মধ্যে পার্থক্য কি? কোনটির কাজ কী?

  • আইপিএস: অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা

ফাংশন: নেটওয়ার্ক নিরাপত্তা

সংক্ষিপ্ত বর্ণালীর অন্য দিকে, আমাদের কাছে আইপিএস রয়েছে, যা অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থার জন্য দাঁড়িয়েছে। IPS, UPS থেকে সম্পূর্ণ ভিন্ন উদ্দেশ্য পরিবেশন করে এবং নেটওয়ার্ক নিরাপত্তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

1. হুমকি সনাক্তকরণ:

একটি আইপিএসের প্রাথমিক কাজ হলো একটি কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে নিরাপত্তা হুমকি এবং দূষিত কার্যকলাপ সনাক্ত করা এবং প্রতিরোধ করা। এটি সক্রিয়ভাবে নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করে, পরিচিত দুর্বলতা, ম্যালওয়্যার এবং সন্দেহজনক আচরণের লক্ষণগুলি সন্ধান করে৷

2. রিয়েল-টাইম ব্লকিং:

যখন একটি আইপিএস একটি সম্ভাব্য হুমকি বা আক্রমণ শনাক্ত করে, তখন এটি ব্লক বা প্রশমিত করার জন্য তাৎক্ষণিক ব্যবস্থা নেয়। এই সক্রিয় পদ্ধতি নেটওয়ার্ককে ডেটা লঙ্ঘন, অননুমোদিত অ্যাক্সেস এবং অন্যান্য সাইবার হুমকি থেকে রক্ষা করতে সাহায্য করে।

3. স্বাক্ষর-ভিত্তিক এবং আচরণগত বিশ্লেষণ:

আইপিএস সিস্টেমগুলি হুমকি সনাক্ত করতে স্বাক্ষর-ভিত্তিক সনাক্তকরণ (আক্রমণের পরিচিত নিদর্শনগুলির সন্ধান করা) এবং আচরণগত বিশ্লেষণ (অস্বাভাবিক নেটওয়ার্ক আচরণ সনাক্তকরণ) এর সংমিশ্রণ ব্যবহার করে। এই দ্বৈত পদ্ধতি তাদের পরিচিত এবং উদীয়মান উভয় হুমকি সনাক্ত করার ক্ষমতা বাড়ায়।

  • স্থাপনার ধরন:

একটি নেটওয়ার্কের বিভিন্ন অংশকে রক্ষা করার জন্য IPS বিভিন্ন উপায়ে স্থাপন করা যেতে পারে, যেমন:

  1. নেটওয়ার্ক-ভিত্তিক আইপিএস (এনআইপিএস): একটি নেটওয়ার্ক সেগমেন্টের সমস্ত ট্র্যাফিক নিরীক্ষণ করে, এটি সমগ্র নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য উপযুক্ত করে তোলে।
  2. হোস্ট-ভিত্তিক আইপিএস (এইচআইপিএস): সার্ভার বা ওয়ার্কস্টেশনের মতো পৃথক ডিভাইসগুলিকে তাদের ক্রিয়াকলাপ এবং নেটওয়ার্ক সংযোগগুলি পর্যবেক্ষণ করে রক্ষা করে।
  3. ভার্চুয়াল/ক্লাউড-ভিত্তিক আইপিএস: ভার্চুয়ালাইজড পরিবেশ এবং ক্লাউড-ভিত্তিক সংস্থানগুলির জন্য সুরক্ষা প্রদান করে।
  • মূল পার্থক্য: ইউপিএস বনাম আইপিএস

1. প্রাথমিক ফাংশন:

  • UPS: সংযুক্ত ডিভাইসগুলিতে অবিচ্ছিন্ন এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করে, পাওয়ার বাধা এবং ভোল্টেজ ওঠানামা থেকে রক্ষা করে।
  • IPS: নেটওয়ার্ক নিরাপত্তার উপর ফোকাস করে, সক্রিয়ভাবে সনাক্ত করে এবং একটি কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে নিরাপত্তা হুমকি এবং দূষিত কার্যকলাপ প্রতিরোধ করে।

2. সমর্থিত সরঞ্জাম:

  • UPS: সাধারণত ইলেকট্রনিক ডিভাইসের জন্য ব্যবহৃত হয়। যেমন কম্পিউটার, সার্ভার, নেটওয়ার্কিং সরঞ্জাম এবং ক্রিটিক্যাল হার্ডওয়্যার যার জন্য নিরবচ্ছিন্ন শক্তি প্রয়োজন।
  • IPS: ডেটা এবং নেটওয়ার্ক নিরাপত্তার উপর ফোকাস সহ সাইবার হুমকির বিরুদ্ধে সুরক্ষার জন্য প্রাথমিকভাবে নেটওয়ার্ক পরিবেশে মোতায়েন করা হয়।

3. প্রযুক্তির ধরন:

  • UPS: ব্যাকআপ পাওয়ার এবং ভোল্টেজ নিয়ন্ত্রণের জন্য ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে।
  • IPS: নেটওয়ার্ক ট্র্যাফিক বিশ্লেষণ করতে, হুমকি সনাক্ত করতে এবং প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে উন্নত সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উপাদান ব্যবহার করে।

4. আবেদন এলাকা:

  • UPS: সাধারণত বাড়ি, অফিস, ডেটা সেন্টার এবং যে কোনো পরিবেশে ব্যবহৃত হয় যেখানে পাওয়ার নির্ভরযোগ্যতা গুরুত্বপূর্ণ।
  • IPS: সাধারণত এন্টারপ্রাইজ নেটওয়ার্ক, ডেটা সেন্টার এবং সাইবার হুমকির বিরুদ্ধে সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ অবকাঠামোতে মোতায়েন করা হয়।

5. ব্যর্থতার পরিণতি:

  • UPS: ব্যর্থতার ফলে ডাটা নষ্ট হতে পারে, ইলেকট্রনিক যন্ত্রপাতির ক্ষতি হতে পারে এবং বিদ্যুৎ বিভ্রাটের সময় ডাউনটাইম হতে পারে।
  • IPS: ব্যর্থতার ফলে নিরাপত্তা লঙ্ঘন, ডেটা চুরি এবং নেটওয়ার্ক সংস্থানগুলিতে অননুমোদিত অ্যাক্সেস হতে পারে।

সংক্ষেপে, ইউপিএস এবং আইপিএস একই সংক্ষিপ্ত কাঠামো ভাগ করতে পারে, তবে তাদের কার্যাবলী এবং প্রয়োগের ক্ষেত্রগুলি সম্পূর্ণ আলাদা। ইউপিএস সিস্টেমগুলি ইলেকট্রনিক ডিভাইসে একটি স্থিতিশীল পাওয়ার সাপ্লাই বজায় রাখার জন্য এবং বিদ্যুতের বাধার সময় ডেটা ক্ষতি রোধ করার জন্য আপনার সর্বোত্তম সমাধান, যখন IPS সিস্টেমগুলি আপনার সাইবার নিরাপত্তার অভিভাবক, সক্রিয়ভাবে আপনার নেটওয়ার্ককে বিস্তৃত হুমকির থেকে পর্যবেক্ষণ ও রক্ষা করে।

ইউপিএস এবং আইপিএসের মধ্যে পার্থক্য বোঝা তাদের স্থাপনার বিষয়ে জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। আপনি শক্তি-সম্পর্কিত সমস্যা থেকে আপনার ইলেকট্রনিক সরঞ্জামগুলিকে সুরক্ষিত রাখছেন বা সাইবার হুমকির বিরুদ্ধে আপনার নেটওয়ার্ককে শক্তিশালী করছেন, এই প্রযুক্তিগুলি আপনার সিস্টেম এবং ডেটার নির্ভরযোগ্যতা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য আলাদা কিন্তু সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

UPS & IPS দেখুন…

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button